OrdinaryITPostAd

ড্রাগ ইন্টারেকশন কি | কিভাবে ড্রাগ ইন্টারেকশন যাচাই করবেন | Drugs Interaction

জেনে নিন ড্রাগ ইন্টারেকশন কি | কিভাবে ড্রাগ ইন্টারেকশন যাচাই করবেন?

খেয়াল করে পড়ুনঃ রহিম সাহেবের বয়স ৪৫, উনার উচ্চ রক্তচাপ রয়েছে সাথে ইদানীং পায়ের সমস্যাটাও বেড়েছে। এজন্য ভালো একজন বিশেষজ্ঞ ডাক্তার দেখিয়ে ঔষধ কিনে আনলেন। সকাল, দুপুর এবং রাতে তিন বেলা ওষুধ খেতে হবে।

ড্রাগ ইন্টারেকশন কি

কিন্তু, সকালে ওষুধ খাওয়ার ৫-১০ মিনিট পরেই লক্ষ্য করা গেল তার হাত পা ঘেমে যাচ্ছে এবং, শরীরও বেশ ঠান্ডা হয়ে যাইতেছে। এরফলে রহিম সাহেব, দাঁড়াতে কষ্ট হচ্ছে, মনে হয় হাত পায়ে শক্তি পাচ্ছেন না। এরকম অবস্থা দেখে পরিবারের সবাই টেনশনে পরে গেলেন।

ড্রাগ ইন্টারেকশন কি | কিভাবে ড্রাগ ইন্টারেকশন যাচাই করবেন | Drug Interactions

এখন কথা হলো ঔষধ খাওয়ার পরপরই রহিম চাচার কেন এমন হলো? পরে জানতে পারলাম ঐ মুহুর্তে রহিম সাহেবের রক্তচাপ অনেক কমে গিয়েছিলো।

ওষুধ খাওয়ার পরপরই রহিম সাহেবের এমন সাইড ইফেক্ট দেখার জন্য যে ঘটনা দায়ী তাকে বলা হয় ড্রাগ ইন্টারেকশন(Drug Interactions).

এই আর্টিকেল পড়ে যা যা জানবেনঃ

১। ড্রাগ ইন্টারেকশন(Drug Interactions) কি?

২। ড্রাগ ইন্টারেকশন কত ধরণের হতে পারে?

৩। কিভাবে ড্রাগ ইন্টারেকশন যাচাই করবেন?

আরো পড়ুনঃ

১। How to get rid of Allergies forever?

২। Allergic Rhinitis diagnosis and treatment

১। ড্রাগ ইন্টারেকশন(Drug Interactions) কি?

ড্রাগ ইন্টারেকশন হলো একটি ঔষধিক পরিবর্তন যা দুই বা ততোধিক ঔষধ একসাথে খেলে ঐ ঔষধ গুলো একে অপরের সাথে ক্রিয়া করে। এছাড়া ঔষধ এবং খাবারের সাথে ক্রিয়া ঘটতে পারে। একেই বলা হয় ড্রাগ ইন্টারেকশন(Drug Interactions).

এর ফলে শরীরে ওষুধগুলি যেভাবে কাজ করে তার পরিবর্তন হতে পারে, যার ফলে অপ্রত্যাশিত পার্শ্ব প্রতিক্রিয়া, কার্যকারিতা হ্রাস বা বিষাক্ততা বাড়তে পারে।

ওষুধের মিথস্ক্রিয়া(Drug Interactions) প্রেসক্রিপশন ওষুধ, ওভার-দ্য কাউন্টার ওষুধ এবং এমনকি ভেষজ পরিপূরকগুলির মধ্যে ঘটতে পারে। সম্ভাব্য ক্ষতিকারক মিথস্ক্রিয়া(Interaction) এড়াতে আপনি যে সমস্ত ওষুধ এবং পরিপূরক(Supplements) গ্রহণ করছেন সে সম্পর্কে আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীকে ডাক্তারকে অবহিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

২। ড্রাগ ইন্টারেকশন কত ধরণের হতে পারে:

বিভিন্ন ধরণের ড্রাগ মিথস্ক্রিয়া(Drug Interactions) রয়েছে, যার মধ্যে রয়েছে:

ক) ড্রাগ-ড্রাগ মিথস্ক্রিয়া: যখন দুই বা ততোধিক ওষুধ শরীরে ইন্টারঅ্যাক্ট(Interact) করে, তাদের কার্যকারিতা প্রভাবিত করে বা বিরূপ প্রভাব সৃষ্টি করে তখন ঘটে।

খ) ড্রাগ-ফুড ইন্টারঅ্যাকশন: নির্দিষ্ট খাবারগুলি(Certain food) ওষুধের সাথে ইন্টারঅ্যাক্ট(Interact) করতে পারে, তাদের শোষণ বা বিপাকপরিবর্তন করতে পারে।

গ) ড্রাগ-অ্যালকোহল মিথস্ক্রিয়া(Interaction): অ্যালকোহল ওষুধের সাথে ইন্টারঅ্যাক্ট(Interact) করতে পারে, যার ফলে বিরূপ প্রভাব পড়ে বা ড্রাগের কার্যকারিতা হ্রাস পায়।

ঘ) ড্রাগ-পরিপূরক মিথস্ক্রিয়া(Drug-Supplement Interactions): ভেষজ পরিপূরক(Herbal supplements), ভিটামিন এবং খনিজগুলি(minerals) ওষুধের সাথে যোগাযোগ(Interact) করতে পারে, তাদের কার্যকারিতা বা সুরক্ষাকে প্রভাবিত করে।

ঙ) ড্রাগ-ডিজিজ মিথস্ক্রিয়া(Drug-Disease Interactions): কিছু মেডিকেল শর্ত(medical conditions) গুলি শরীর দ্বারা ওষুধগুলি কীভাবে প্রক্রিয়াজাত করা হয় তা প্রভাবিত করতে পারে, যার ফলে মিথস্ক্রিয়া(Interactions) হয়।

চ) ড্রাগ-ল্যাবরেটরি টেস্ট ইন্টারঅ্যাকশন: ওষুধগুলি নির্দিষ্ট ল্যাব পরীক্ষার ফলাফলগুলিতে হস্তক্ষেপ(interfere) করতে পারে, তাদের নির্ভুলতাকে প্রভাবিত করে।

ড্রাগ ইন্টারেকশন বিষয়টি মেডিকেল পেশাদার দ্বারা সঠিকভাবে অনুমান করা এবং এটির মোকাবেলা করার জন্য বিশেষভাবে গবেষণা করা গুরুত্বপূর্ণ। ড্রাগ ইন্টারেকশন এডভাইস এবং উপায়ে প্রফেশনাল মেডিকেল পরামর্শের অভাবে এই ইন্টারেকশন সম্পর্কে জনগণের জানতে জরুরি করা উচিত।

এই ড্রাগ ইন্টারেকশন সম্পর্কে সচেতন হওয়া এবং নিরাপদ এবং কার্যকর চিকিৎসা নিশ্চিত করার জন্য আপনার স্বাস্থ্যসেবা সরবরাহকারীর চিকিৎসকের সাথে এগুলি নিয়ে আলোচনা করা অপরিহার্য। সর্বদা আপনার স্বাস্থ্যসেবা ডাক্তারের পরামর্শ অনুসরণ করুন এবং আপনার সমস্ত ওষুধ, পরিপূরক(Supplement) এবং চিকিৎসা শর্ত সম্পর্কে তাদের অবহিত করুন।

৩। কিভাবে ড্রাগ ইন্টারেকশন(Drug Interactions) যাচাই করবেন?

উন্নত দেশ গুলোতে যেমন, আমেরিকারর ডাক্তারগণ প্রেসক্রিপশন দেওয়ার পর ফার্মাসিস্টরা দেখিয়ে দেয় ড্রাগ ইন্টারেকশন হবে কিনা! তারা বলে দেবে কোন ওষুধ খেলে কি সাইড ইফেক্ট হতে পারে !

কিন্তু আমাদের বাংলা দেশে এটা করার সুযোগটা নেই। ফলে বেশির ভাগ বাঙ্গালি জানেই না ড্রাগ ইন্টারেকশন কি এবং কিভাবে ড্রাগ ইন্টারেকশন যাচাই করতে হয়। তাই ড্রাগ ইন্টারেকশন(Drug Interactions) যাচাই আপনকে নিজেই বাসায় করে নিতে হবে।

নিচের পদ্ধতি গুলোতে দেখানো হয়েছে কিভাবে ড্রাগ ইন্টারেকশন যাচাই করবেন। তাই এই আর্টিকেল সম্পূর্ণ পড়ুন।

যেকোন ব্রাউজার হতে গুগলে "Drug Interaction Checker" লিখে সার্চ দিবেন। সার্চ রেজাল্টে অনেক সাইট আসবে, এখান হতে Webmed নামে একটা সাইট আসবে, এই লিংকে যেতে হবে। এখানেই ড্রাগ ইন্টারেকশন(Drug Interaction) চেক করার  বিস্তারিত সব পেয়ে যাবেন।

Drug Interaction Checker

লিংকঃ https://www.webmd.com/interaction-checker/default.htm

ড্রাগ ইন্টারেকশন যাচাই করতে হয় ঔষধের জেনেরিক নেইম দিয়ে। কিন্তু, আমাদের দেশে প্রেসক্রিপশনে কখনই সবসময় ব্রান্ড নেইম লেখা থাকে।

জেনেরিক নেইম খুঁজতে ওষুধের পাতার দিকে খেয়াল করুন, বড় করে লেখা উপরের টা হচ্ছে ব্রান্ড নেইম, যেটা আপনার প্রেসক্রিপশনে লেখা থাকে আর নিচের ছোট করে লেখাটা হচ্ছে জেনেরিক নেইম।

Drugs Interaction

এখানে,

1. Flubex- 500= ব্র্যান্ডের নাম।

Flucloxacillin= জেনেরিক নেইম।

2. Cef-3= ব্র্যান্ডের নাম।

Cefixime= জেনেরিক নেইম।

মনে করুন, কোন রোগীকে যেকোনো একবেলায় ৪ প্রকারের ওষুধ খেতে হবে। প্রত্যেকটি ঔষধের পাতায় ব্র্যান্ড নেম ও জেনেরিক নেইম লেখা থাকবে, সেখান হতে শুধু জেনেরিক নেইম নিতে হবে। এরপর চেক ইন্টারেকশনে ক্লিক করলেই জেনে নিতে পারবেন কোন ওষুধটির সাথে কোন ওষুধের ইন্টারেকশন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Drugs Interaction Checker

উপরোক্ত ছবি দ্বারা বুঝতে পারলাম, দুইটা ঔষধের Drug interaction check করলে No found দেখাচ্ছে। কিন্তু, কোন ড্রাগ ইন্টারেকশন থাকে, তাহলে কি কি সমস্যা হয় তা দেখিয়ে দেবে।

যদি ইন্টারেকশন থেকেই থাকে তাহলে যে ডাক্তারের পরামর্শ নিয়ে ঔষধ খাবেন। এছাড়া আগে থেকেই যদি কোন ঔষধ খেতে থাকেন এবং অন্য কোন অসুখের জন্য ডাক্তারের কাছে যান, তাহলে আগের প্রেসক্রিপশন অবশ্যই তাকে দেখাবেন

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪